ঢাকা,সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

এখন থেকে পূর্ব ঘোষণা ছাড়াই পরিদর্শন মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান

নিউজ ডেস্ক ::

এখন থেকে পূর্ব ঘোষণা ছাড়াই পরিদর্শন করা হবে দেশের মাধ্যমিক পর্যায়ের সকল শিক্ষা প্রতিষ্ঠান। সংশ্লিষ্ট জেলা ও উপজেলা শিক্ষা অফিসারগণকে এ পরিদর্শন কার্যক্রম সম্পন্ন করতে হবে। আর পরিদর্শন শেষে এক কর্মদিবসের মধ্যেই শিক্ষা অফিসারদের এ সংক্রান্ত প্রতিবেদন ই-মেইল ও হার্ডকপির মাধ্যমে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরে (মাউশি) পাঠাতে হবে। মাউশির মহাপরিচালক প্রফেসর ড. সৈয়দ মো. গোলাম ফারুক এ তথ্য নিশ্চিত করেছেন।
মাউশি সূত্রে জানা যায়, পরিদর্শনে গিয়ে জেলা ও উপজেলা শিক্ষা কর্মকর্তাগণ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের মোট শিক্ষক সংখ্যা, শিক্ষকের উপস্থিতি, অননুমোদিত অনুপস্থিতিসহ এ সংক্রান্ত বিভিন্ন তথ্য সংগ্রহ করবেন। একই সাথে তাদের সংগ্রহ করতে হবে কর্মচারীদের তথ্যও। ছক আকারে সংগৃহীত এসব তথ্যের প্রতিবেদনটি পরির্দশনের এক কর্মদিবসের মধ্যেই মাউশিতে পাঠাতে হবে শিক্ষা কর্মকর্তাদের। এর পাশাপাশি অধীন দপ্তরগুলোতেও পূর্বঘোষণা ছাড়া পরিদর্শনে যাবেন শিক্ষা কর্মকর্তারা।
উল্লেখ্য, গত ১০ মার্চ শিক্ষা প্রতিষ্ঠান পরিদর্শন সংক্রান্ত একটি নির্দেশনা জারি করে মাউশি। মাউশির মহাপরিচালকের স্বাক্ষরে জারিকৃত ওই নির্দেশনায় বলা হয়, মাউশির আওতাধীন জেলা ও উপজেলা শিক্ষা কর্মকর্তাগণ নিজ নিজ অঞ্চলের সংশ্লিষ্ট অফিস ও মাধ্যমিক বিদ্যালয়সমূহ (সরকারি ও বেসরকারি) পূর্বঘোষণা ব্যতিরেকে পরিদর্শনপূর্বক পরিদর্শনকৃত প্রতিবেদনের সফটকপি পরিদর্শন পরবর্তী এক কর্মদিবসের মধ্যে ([email protected]) ও হার্ডকপি মাউশির পরিবীক্ষণ ও মূল্যায়ন উইং এর পরিচালক বরাবর প্রেরণ পূর্বক তা নিশ্চিত করবেন।
শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষকসহ সংশ্লিষ্টদের উপস্থিতি নিশ্চিত করতে এ নির্দেশনা দেয়া হয়েছে বলে জানিয়েছেন মাউশির মহাপরিচালক প্রফেসর ড. সৈয়দ মো. গোলাম ফারুক।

পাঠকের মতামত: